Unknown
#10. টাইটানিক (১৫০ মিলিয়ন ডলার) :
undefined
undefined
টাইটানিক জাহাজ এর ডুবে যাওয়াটা সম্ভবত পৃথিবীর সবচাইতে আলোচিত দুর্ঘটনা। ১৫ এপ্রিল ,১৯১২ টাইটানিক ডুবে যায় সমুদ্রের বিশাল বরফখন্ডের সঙ্গে ধাক্কা লেগে। বরফশীতল পানিতে ড়ুবে জাহাজের ১৫০০ যাত্রি মারা যায়। টাইটানিক তৈরী করতে খরছ হয়েছিল ৭ মিলিয়ন ডলার যার বর্তমান মূল্য ১৫০মিলিয়ন ডলার ।

#9. Tanker Truck vs Bridge ($358 Million)
undefined
২৬ আগষ্ট , ২০০৪ একটি কার ও ট্যাংকারের (৩২,০০০ লিটার তেল সহ) মধ্যে সংঘর্ষ হয় on the Wiehltal Bridge in Germany. ট্যাংকারটি ব্রিজের রেলিং ভেঙে ৪০ ফুট নিচে পড়ে যায় এবং প্রচন্ড বিস্পোরনে আগুন ধরে যায় । এতে ব্রিজটির ধারণক্ষমতা নষ্ট হয়ে যায় এবং সাময়িক মেরামত খরচ ৪০ মিলিয়ন ডলার, রিপ্লেসমেন্ট খরচ ধরা হয় ৩১৮ মিলিয়ন ড়লার ।

#8. MetroLink Crash ($500 Million)
undefined
undefined
১২ সেপ্টেম্বর ২০০৮ a Metrolink commuter train crashed head-on into a Union Pacific freight train in Los Angeles. মেট্রেলিংক ক্রাশ ক্যালিপোর্নিয়ার ইতাহাসে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা । ২৫ জন লোক মারা যায় এই দূর্ঘটনায় । এই দুর্ঘটনায় মেট্রোলিংকের ক্ষতির পরিমাণ ছিল ৫০০ মিলিয়ন ডলার ।

#7. B-2 Bomber Crash ($1.4 Billion)
undefined
undefined
২৩.০২.২০০৮ তারিখে এই B-2 stealth bomber টেক অফ এর কিছুক্ষন পরেই ক্রাশ করে । Investigators blamed distorted data in the flight control computers caused by moisture in the system. This resulted in the aircraft making a sudden nose-up move which made the B-2 stall and crash. এই B-2 Bomber তৈরী হয়েছিল মাত্র ২১টি এবং এই দুর্ঘটনাটি সবচেয়ে ব্যয়বহুল এভিয়েশন ক্রাশ । তবে বম্বারের পাইলট দুজনই বেচে যান ।

#6. Exxon Valdez ($2.5 Billion) :
undefined
undefined
Exxon Valdez oil spill was not a large one in relation to the world's biggest oil spills, but it was a costly one due to the remote location of Prince William Sound (accessible only by helicopter and boat). On March 24, 1989, 10.8 million gallons of oil was spilled when the ship's master, Joseph Hazelwood, left the controls and the ship crashed into a Reef. The cleanup cost Exxon $2.5 billion.

#5. Piper Alpha Oil Rig ($3.4 Billion):
undefined
undefined
পৃথিবীর সবচেয়ে ভয়াবহ oil disaster. একসময় এটি ছিল সর্ববৃহৎ তেল উত্তোলনকারী (প্রতিদিন ৩,১৭,০০০ ব্যারেল) রিগ । ৬ জুলাই ১৯৮৮ রুটিন মেইনটেনেন্সের অংশ হিসেবে টেকনেশিয়ানরা ১০০ টা সেফটি ভাল্ব খুলে । ভাল্ব গুলো লাগানোর সময় দুর্ভাগ্যজনকভাবে ১ টা বাল্ব লাগাতে ভুলে যায় । একি দিন রাত ১০টায় একজন টেকনেশিয়ান স্টার্ট বাটনপ্রেস করে তরল গ্যাস পাম্প করার জন্যে আর তখনি দুর্ঘটনাটা ঘটে । ২ ঘন্টার মধ্যে ৩০০ ফুট প্লাটফ্রম এ আগুন ধরে যায় । এতে ১৬৭ জন ওয়ারর্কার মারা যায় আর ক্ষতি হয় ৩.৪ বিলিয়ন ডলার ।

#4. Challenger Explosion ($5.5 Billion) :
undefined
undefined
২৮ জানুয়ারী ১৯৮৬ স্পেস শাটল Challenger ধ্বংস হয় টেক অফের ৭৩ সেকেন্ডের মাথায় due to a faulty O-ring. It failed to seal one of the joints, allowing pressurized gas to reach the outside. This in turn caused the external tank to dump its payload of liquid hydrogen causing a massive explosion. স্পেস মাটলটির রিপ্লেস কস্ট ধরা হয় ২ বিলিয়ন ( বর্তমান মূল্য ৪.৫ বিলিয়ন) এবং ইনভেস্টিগেশন, ত্রুটি ঠিক করা ও নষ্ট হয়ে যাওয়া ইকুপমেন্ট রিপ্লেস খরচ ধরা হয় ৪৫০ মিলিয়ন (বর্তমান মূল্য ১ বিলিয়ন ডলার) ।

#3. Prestige Oil Spill ($12 Billion) :
undefined
undefined
১৩ নভেম্বার ২০০২, the Prestige oil tanker (৭৭০০০ টন হেভি ফুয়েল ওয়েল সহ) এর ১২ টি ট্যাংক ভাস্ট হয় during a storm off Galicia, Spain. এতে জাহাজটি দুভাগ হয়ে যায় এবং ২০ মিলিয়ন গ্যালন তেল সমু্দ্রে ছড়িয়ে পড়ে । Pontevedra Economist Board এর রিপোর্ট অনুযায়ী total cleanup খরচ ধরা হয় ১২ বিলিয়ন ড়লার ।

#2. Space Shuttle Columbia ($13 Billion) :
undefined
undefined
০১.০২.২০০৩ নাসার স্পেস শাটল কলম্বিয়া ধ্বংস হয়ে যায় during re-entry over Texas. কলম্বিয়ার অরজিনাল কস্ট হচ্ছে ২ বিলিয়ন (বর্তমান মূল্য ৬.৩ বিলিয়ন) । ৫০০ মিলিয়ন ড়লার ইনবেস্টিগেশন, ৩০০ মিলিয়ন সার্স ও রিকভারি খরচ ধরা হয় । সব মিলিয়ে পুরো দুর্ঘটনার খরচ হয় ১৩ বিলিয়ন (শাটল রিপেলসমেন্ট কস্ট ছাড়া) ।

#1. Chernobyl ($200 Billion) :
undefined
undefined
২৬ এপ্রিল ১৯৮৬ পৃথিবীর সবচাইতে কস্টলি এবং ভয়াবহ নিউক্লিয়ার দুর্ঘটনা সংঘটিত হয় । চেরোনবিল ডিসেস্টার কে বলা হয় the biggest socio-economic catastrophe in peacetime history যাতে ইউক্রেন এর ৫০% এরিয়া পলিউটেড হয়, যেখানে ১.৭ মিলিয়ন মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়। চেরোনবিল দুর্ঘটনার কারণে ক্যান্সার আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ধারণা করা হয় ১,২৫,০০০ । cleanup, resettlement, and compensation to victims বাবদ সর্বমোট খরচ ধরা হয় ২০০ বিলিয়ন ড়লার । চেরোনবিল নিউক্লিয়ার প্ল্যান্ট কে সিল করার জন্য খরচ করা হয় ২ বিলিয়ন ড়লার ।
0 Responses

Post a Comment

Share

Widgets